Naiem Rana

Entrepreneur

Domain Investor

Creative Person

Content Writer

Web Designer

Naiem Rana

Entrepreneur

Domain Investor

Creative Person

Content Writer

Web Designer

ARTICLE DETAILS

ডোমেইন কি?

ডোমেইন কি?

ডোমেইন মুলত একটি ওয়েবসাইটের নাম যার বাংলা অর্থ স্থান বা ঠিকানা। কোন ওয়েবসাইটে প্রবেশ করার জন্য প্রয়োজন উক্ত ওয়েবসাইটের ডোমেইন নাম অথবা উক্ত ওয়েবসাইটের আইপি এড্রেস। আইপি এড্রেস মনে রাখা অনেকটা কঠিন, এই কঠিন কাজটিকে সহজ করতেই ডোমেইনের ব্যবহার। প্রত্যেক ব্যক্তি, বস্তু ও স্থানের একটি নির্দিষ্ট নাম রয়েছে, যার মাধ্যমে সেই ব্যক্তি, বস্তু বা স্থানকে আমরা চিনতে পারি। তেমনই প্রত্যেকটি ওয়েবসাইটের রয়েছে ডোমেইন।

ধরুন আপনি আমার সাইটে প্রবেশ করতে চাচ্ছেন তাহলে অবশ্যই আপনাকে আমার সাইটের এড্রেস জানতে হবে।  যদি সাইটের এড্রেস তথা https://www.naiemrana.com আপনার না জানা থাকে তবুও আপনি আমার সাইটের আইপি এড্রেসের মাধ্যমে প্রবেশ করতে পারবেন। আইপি এড্রেস সাধারণত সংখ্যায় থাকে। যেমনঃ 37.111.220.1 একটি আইপি এড্রেস ।

একটি ওয়েবসাইট এড্রেসে বেশ কিছু অংশ থাকে । যেমনঃ https://www.naiemrana.com আমার ওয়েবসাইটের এড্রেস। এখানে, “http://” অংশটুকু হচ্ছে প্রোটোকল, “www.” অংশটুকু হচ্ছে  Word Wide Web, “naiemrana” অংশটুকু হচ্ছে ডোমেইন নাম এবং “.com” অংশটুকু হচ্ছে ডোমেইন এক্সটেনশন।

বিঃ দ্রঃ যেসব ওয়েব এড্রেসে “http://” এর পরিবর্তে “https://” প্রদর্শিত হয় সেগুলোতে এস এস এল সার্টিফিকেট ব্যাবহার করা হয়েছে। অন্য এক আর্টিকেলে এস এস এল সার্টিফিকেট নিয়ে বিস্তারিত আলোচনা করবো ইনশাল্লাহ।

ডোমেইন নামে সর্বনিম্ন ৩ টি অক্ষর থাকতে হবে এবং সর্বোচ্চ ৬৩ টি অক্ষর থাকতে পারবে। শুধু ইংরেজি অক্ষর, ০-৯ পর্যন্ত সংখ্যা আর “-” (Hyphen)  ব্যাবহার করা যাবে।

ডোমেইন এক্সটেনশন

এক্সটেনশন হচ্ছে মূলত ডোমেইনের শেষ অংশ। আমার এই সাইটের ডোমেইন এক্সটেনশন হচ্ছে ডট কম। এই রকম আরও অনেক ডোমেইন এক্সটেনশন রয়েছে যেমন .net, .org, .info ইত্যাদি। এই এক্সটেনশন আবার কয়েক ধরনের হতে পারে। যেমনঃ

TLD = Top Level Domain, যেমনঃ .com, .org, .net, .info, .pw, .me ইত্যাদি। এগুলো হচ্ছে সর্বোচ্চ লেভেল এর ডোমেইন।

gTLD = Generic Top Level Domain, Top Level Domain গুলোর মধ্যে যেগুলো কোন দেশের সাথে সংশ্লিষ্ট না তাদেরকে gTLD বলে। .com, .org, .net, .info ইত্যাদি যেমন Top Level Domain তেমনি  .in, .pk ইত্যাদি Generic Top Level Domain

ccTLD = Country Code Top Level Domain, বিভিন্ন দেশের নিজস্ব যেই ডোমেইনগুলো থাকে তারা হচ্ছে Country Code Top Level Domain । যেমন বাংলাদেশের ডোমেইন এক্সটেনশন হচ্ছে .bd

ডোমেইন এর ইতিহাস

প্রত্যেক ওয়েবসাইটের একটি নির্দিষ্ট আইপি অ্যাড্রেস থাকে। কিন্তু আইপি দিয়ে ওয়েবসাইট মনে রাখা কষ্টসাধ্য। তাই মনে রাখার সুবিধার জন্য আইপি অ্যাড্রেসের পরিবর্তে ডোমেইন নাম ব্যবহার করা হয়। এছাড়া এক বা একাধিক কমপিউটার কে ইন্টারনেট এ চেনার জন্যও ডোমেইন নাম ব্যবহার করা হয়। প্রথম বাণিজ্যিক ডোমেইন নাম হল Symbolics.com যা ক্যাম্ব্রিজের কম্পিউটার ফার্ম সিম্বোলিক্স ১৫ মার্চ ১৯৮৫ তারিখে TLD com তে নিবন্ধন করা হয়েছিল।

আশা করছি ডোমেইন কি এই প্রশ্নের উত্তর পেয়ে গেছেন। কোন প্রশ্ন বা উপদেশ থাকলে মন্তব্যে জানাবেন এবং ভুলগুলো ক্ষমার সুন্দর দৃষ্টিতে দেখবেন। ধন্যবাদ!

Taggs:
4 Comments
  • Mehedi Hasan 11:03 PM January 11, 2021 Reply

    Informatic, Thanks !

  • Ahsanul Haque Sajib 11:16 PM January 11, 2021 Reply

    খুব সুন্দর লিখনি। অনেক কিছু জানতে পারলাম। আশাকরি পরবর্তী আর্টিকেলে ডোমেইন ট্রেডমার্ক এবং ক্র‍য় করার আগে কি কি সাবধানতা অবলম্বন করতে হবে সে বিষয়ে লিখবেন

    • Naiem Rana 11:56 PM January 11, 2021 Reply

      ধন্যবাদ, পরবর্তীতে লিখবো ইনশাল্লাহ!

Write a comment