Naiem Rana

Entrepreneur

Domain Investor

Creative Person

Content Writer

Web Designer

Naiem Rana

Entrepreneur

Domain Investor

Creative Person

Content Writer

Web Designer

ARTICLE DETAILS

ডোমেইন এর জীবনচক্র

ডোমেইন এর জীবনচক্র

আপনি একটি ডোমেইন ক্রয় করার পর যতদিন রিনিউ করবেন ঠিক ততদিনই আপনার মালিকানায় রাখতে পারবেন। আপনি যদি ডোমেইন কেনার পর Add Grace Period এর মধ্যে ডিলেট করেন, তাহলে কিছু চার্জ কেটে নিয়ে বাকি অর্থ রেজিস্টার আপনাকে ফেরৎ দিয়ে দিবে। আপনাকে অর্থ ফেরৎ দেওয়া ও ডোমেইন ডিলেট এর সাথে সাথেই উক্ত ডোমেইনটি পুনরায় ক্রয়ের জন্য উন্মুক্ত হয়ে যাবে। উন্মুক্ত ডোমেইন গুলো ক্রয়ের সময় ১বছর থেকে সর্বোচ্চ ১০বছরের জন্য ক্রয় করতে পারবেন। তারপর থেকে রিনিউ করে উক্ত ডোমেইন এর মেয়াদ বাড়াতে পারেন, এছাড়াও আপনি যদি কোন ডোমেইন এক রেজিস্টার থেকে অন্য রেজিস্টারে স্থানান্তর করেন তাহলে ডোমেইনটি স্থানান্তর হওযয়ার সাথে সাথে ১বছরের জন্য রিনিউ হয়ে যাবে। ধরুন আপনি একটি ডোমেইন Namecheap -এ ক্রয় করেছেন,  যার মেয়াদ ৩ই, মার্চ ২০২১ পর্যন্ত আছে। এখন আপনি ডোমেইন টি Epik  -এ স্থানান্তর করে নিলেন তাহলে সেটির মেয়াদ বর্ধীত হয়ে ৩ই, মার্চ ২০২২ পর্যন্ত হয়ে যাবে। উল্লেখ্য ডোমেইন স্থানান্তর এর চার্জ রেজিস্টার কর্তৃক নির্ধারণ করা হয়, তাই একেক রেজিস্টারের চার্জ একেক রকম। স্থানান্তর করার ক্ষেত্রে আপনাকে অবশই খেয়াল রাখতে হবে আপনার ডোমেইনটির মেয়াদ আছে কিনা এবং উক্ত ডোমেইনটির বয়স ৬০দিন হয়েছে কিনা, কারণ ডোমেইনের মেয়াদ না থাকলে অথবা ৬০দিনের কম বয়স হলে স্থানান্তর করতে পারবেন। কিছু কিছু ক্ষেত্রে ডোমেইন এর মেয়াদ শেষ হলেও স্থানান্তর করা সম্ভব হয়, সে ক্ষেত্রে আপনার ডোমেইন রেজিস্টার এর সাথে কথা বলে নিশ্চিত হয়ে নিবেন যে তারা এই সুবিধাটি দিচ্ছে কিনা। আপনি হয়তো খেয়াল করেছেনে কোন ডোমেইন এর মেয়াদ শেষ হওয়ার সাথে সাথেই পুরনার ক্রয়ের জন্য উন্মুক্ত হয় না, কারণ ডোমেইন ডিলেট হওয়ার জন্য ICANN কর্তৃক নির্ধারিত চক্র রয়েছে। আমরা আজকে সেই চক্র নিয়েই আলোচনা করবো অর্থাৎ ডোমেইন এর জীবন চক্র।

ডোমেইন এর জীবনচক্র প্রক্রিয়া

প্রথমঃ উন্মুক্ত বা মার্কেটপ্লেস থেকে প্রিমিয়াম ক্রয়

দ্বিতীয়ঃ এক্টিভ ( ১ থেকে ১০ বছরের জন্য )

তৃতীয়ঃ এক্সপায়ার্ড পিরিয়ড সর্বোচ্চ ৪৫ দিন (এই সময় চাইলে ডোমেইন এর মালিক রিনিউ চার্জ দিয়ে মালিকানা ধরে রাখতে পারবে)।

চতুর্থঃ রিডিমশন গ্রেস পিরিয়ড বা অতিরিক্ত সময় ৩০ দিন (এই সময় চাইলে ডোমেইন এর মালিক অতিরিক্ত চার্জ দিয়ে মালিকানা ধরে রাখতে পারে)।

পঞ্চমঃ পেন্ডিং ডিলিট বা ডিলিট হওয়ার পূর্বমুহূর্ত  ৫ দিনর মতো হয়ে থাকে।

ষষ্ঠঃ ডিলিট বা পুনরায় রেজিস্ট্রেশন করার জন্য উন্মুক্ত

আশা করছি ডোমেইন এর জীবনচক্র বুঝতে পেরেছেন। কোন প্রশ্ন বা উপদেশ থাকলে মন্তব্যে জানাবেন এবং ভুলগুলো ক্ষমার সুন্দর দৃষ্টিতে দেখবেন। ধন্যবাদ!

Taggs:
Write a comment